September 29, 2024 5:00 am

ডেঙ্গি প্রতিরোধে কড়া কলকাতা পুরসভা , স্কুল গুলিকে কড়া নির্দেশ

PB News Desk: ডেঙ্গি প্রতিরোধে কড়া কলকাতা পুরসভা। নির্দেশিকা জারি করল কলকাতা পুরনিগম (KMC)। এবারের নির্দেশিকায় জোর দেওয়া হয়েছে স্কুলগুলির উপর। সেখানে বলা হয়েছে, ডেঙ্গি ভাইরাল রোগ। নির্দিষ্ট করে যার কোনও চিকিৎসা না থাকায় একমাত্র পথ ‘সাপোর্টিভ ট্রিটমেন্ট’। নির্দেশিকায় বলা হয়েছে, একটা ছোট্ট ভাঁড়ে জল জমলেও তাতে জন্মাতে সক্ষম এডিস ইজিপ্টি মশার লার্ভা।

পুরনিগমের নির্দেশিকা অনুসারে , স্কুল চত্বর, স্কুলের ছাদ, আশেপাশের এলাকায় কোনওভাবেই ময়লা জমতে দেওয়া যাবে না। পুরনিগমের ভেক্টর কন্ট্রোল বিভাগের কর্মীদের সঙ্গে যেন সবরকম সহযোগিতা করা হয় স্কুলের তরফে। পড়ুয়াদের স্কুল পোশাকের ক্ষেত্রে খেয়াল রাখতে হবে, শরীরের অধিকাংশ অংশ যেন ঢাকা থাকে। ফুল হাতার শার্ট, ফুল ট্রাউজার পরানোর পরামর্শ দিয়েছে কলকাতা পুরনিগম। স্কুলের কোনও পড়ুয়া যদি ডেঙ্গি আক্রান্ত হয়, সেক্ষেত্রে স্থানীয় পুর নিগমের স্বাস্থ্যকেন্দ্রে (UPHC) জানানোর কথা বলা হয়েছে কলকাতা পুরনিগমের তরফে। শুধু ডেঙ্গি নয়, জ্বর এলেই তাদের জানানোর কথা বলা হয়েছে।

ইতিমধ্যেই রাজ্যে ডেঙ্গিতে মৃত্যুর পরিসংখ্যান খুব একটা স্বস্তির নয়। অনেক ক্ষেত্রে দেখা যাচ্ছে, ডেথ সার্টিফিকেটে কো-মর্বিডিটির উল্লেখ থাকছে। তবে ডেঙ্গি পজিটিভ থাকলে শরীর যে অন্য রোগের সঙ্গে লড়াই করার ক্ষমতা ক্রমেই হারাতে থাকে, সে কথাও মেনে নিচ্ছেন জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা।