May 10, 2024 6:14 am

শুধুই নয় পর্যটন , কাশ্মীরে পাওয়া যায় চিকেন রান্নার অভূতপূর্ব সব আইটেম

শুধুই নয় পর্যটন , কাশ্মীরে পাওয়া যায় চিকেন রান্নার অভূতপূর্ব সব আইটেম

কাশ্মীরি চিকেন

PB NEWS :- প্রতি বছর বাঙালি পর্যটকেরা ভিড় করেন কাশ্মীরে। যদিও কাশ্মীর শুধু প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর নয়। উপত্যকার খাবারের মানও লাজবাব।

কাশ্মীরি চিকেন মশলা তৈরি করার পদ্ধতি :-

প্রথমে চিকেনটা ম্যারিনেট করতে হবে। চিকেনের সঙ্গে টক দই, নুন, হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, গরম মশলার গুঁড়ো, আদা বাটা ও রসুন বাটা মিশিয়ে দিন। উপকরণগুলো ভাল করে চিকেনের সঙ্গে মাখিয়ে ১০-১৫ মিনিট রেখে দিন।

কড়াইতে ঘি গরম করুন। গোটা গরম মশলাগুলো ফোড়ন দিন। এবার এতে পেঁয়াজ কুচি দিয়ে ভাল করে ভাজতে থাকুন। পেঁয়াজ নরম হয়ে এলে এতে টমেটো কুচি দিয়ে দিন। টমেটো নরম হয়ে এলে এতে ম্যারিনেট করা রাখা মাংসটা দিয়ে দিন। মাংস দেওয়ার পর পরিমাণমতো নুন দিয়ে দিন। মাংসটা ভাল করে কষাতে থাকুন।

মাংস কষতে কষতে কড়াইতে তেল বেরোতে শুরু করলে ময়দা মিশিয়ে দিন। আরও কিছুক্ষণ কষিয়ে নিয়ে এবার মাংসে দুধ মিশিয়ে দিন। দুধ মেশানোর পর মাংসটা ১০ মিনিট ঢাকা দিয়ে রাখুন। মাংস সেদ্ধ হয়ে গেলে এবং গ্রেভি ঘন হয়ে গেলে গ্যাস বন্ধ করে দিন। তৈরি কাশ্মীরি চিকেন মশলা। ভাত, পোলাও, রুটি বা পরোটার সঙ্গে গরম-গরম পরিবেশন করুন কাশ্মীরি চিকেন মশলা।

কাশ্মীরি চিকেন মশলা তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ:-

১ কেজি চিকেন, ১/২ কাপ টক দই, ১ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ লঙ্কার গুঁড়ো, ১ চা চামচ ধনে গুঁড়ো, ১ চা চামচ জিরে গুঁড়ো, ১ চা চামচ গরম মশলার গুঁড়ো, ১ টেবিল চামচ আদা বাটা, ১ টেবিল চামচ রসুন বাটা, ১/২ কাপ পেঁয়াজ কুচি, ১/২ কাপ টমেটো কুচি, ২ টেবিল চামচ ঘি, ১/২ কাপ ময়দা, ১/২ কাপ দুধ, পরিমাণমতো নুন, ২-৩টি লবঙ্গ, ২-৩টি ছোট এলাচ, ২টো দারুচিনির কাঠি, ১০-১৫টা গোটা গোলমরিচ।

আরও খবর- ভারতীয় সেনাবাহিনীতে কর্মী নিয়োগের দারুণ সুযোগ

শুধুই নয় পর্যটন , কাশ্মীরে পাওয়া যায় চিকেন রান্নার অভূতপূর্ব সব আইটেম

কাশ্মীরের রোগান জোশ থেকে শুরু করে গুসতাবার মতো একাধি মশলাদার খাবার পাওয়া যায় কাশ্মীরে। কিন্তু সব খাবার বাঙালির হেঁশেলে তৈরি করা যায় না। তবে, আপনি চাইলে রবিবারের দুপুরে বানাতে পারেন কাশ্মীরি চিকেন মশলা। কাশ্মীরি স্টাইলে রান্না রেঁধে নিন চিকেনের এই পদ।