September 29, 2024 2:56 am

UPI পেমেন্টের চাহিদা বেড়েছে , পেমেন্ট ফেল বা আটকে গেলে কি করণীয় ?

UPI পেমেন্টের চাহিদা বেড়েছে , পেমেন্ট ফেল বা আটকে গেলে কি করণীয় ?

PB NEWS :- UPI ভারতীয়দের জীবনকে অনেক সহজ করে দিয়েছে। তবে অনেক ক্ষেত্রে পেমেন্টের সময় সমস্যাও দেখা যায়। UPI পেমেন্টের চাহিদা প্রচুর পরিমাণে বেড়েছে। ছোটখাটো যে কোনও জিনিস কেনার হলে, স্ক্যান করেই পেমেন্ট হয়ে যায়।

বেশিরভাগ ব্যাঙ্ক এবং পেমেন্ট প্রসেসর, প্রতিদিন UPI লেনদেনের সংখ্যাটি সীমাবদ্ধ করেছে। উপরন্তু, একবার লেনদেনে UPI ব্যবহার করে, সর্বাধিক 1 লক্ষ টাকা পাঠানো যেতে পারে, NPCI নিয়ম অনুযায়ী। তাই, আপনার দৈনিক মানি ট্রান্সফারটি, এই লিমিটের বেশি থাকলে, বা মোটামুটি 10 টি UPI লেনদেন সম্পন্ন করলে, আপনাকে এরপর ২৪ ঘন্টা অপেক্ষা করতে হবে। এবার যদি আপনি 11 তম পেমেন্টের মাঝখানে থাকেন তবে একটি ভিন্ন ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা আলাদা পেমেন্ট সিস্টেম থেকে পেমেন্ট করার চেষ্টা করুন৷

কোনও রকম সমস্যা দেখা দিলে আপনি সহজেই সেই সমস্যার সমাধান করতে পারবেন। UPI পেমেন্ট ব্যর্থ হওয়ার সবচেয়ে বড় কারণ হল ব্যাঙ্ক সার্ভারের সমস্যা। এমন পরিস্থিতিতে আপনার UPI আইডির সঙ্গে একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট লিঙ্ক করা থাকলে সুবিধা হবে। এতে একটি ব্যাঙ্কের সার্ভারে সমস্যা হলে আপনি অন্য ব্যাঙ্ক অ্যাকাউন্টের মাধ্যমে টাকা পাঠাতে বা পেমেন্ট করতে পারবেন।

টাকা পাঠানোর আগে আপনি যাকে টাকা পাঠাবেন , তার ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর এবং IFSC কোড চেক করে নিন। এর মধ্যে কোনটি ভুল হলে আপনি টাকা পাঠাতে পারবেন না। সেখানে সমস্যা দেখা দেবে। সঠিক UPI পিন লিখুন। সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট হোক বা এটিএম পিন বা ল্যাপটপ আইডি, সেটা সঠিক দেওয়া প্রয়োজন।

UPI পেমেন্টের চাহিদা বেড়েছে , পেমেন্ট ফেল বা আটকে গেলে কি করণীয় ?

দক্ষিণবঙ্গে বৃষ্টি কমবে , বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি , উত্তরবঙ্গে প্রবল বৃষ্টির সতর্কতা

আমাদের মনে রাখার মতো অনেক পাসওয়ার্ড আছে, যার মধ্যে আমাদের ফোন, এটিএম, ইমেল এবং আরও অনেক কিছুর পাসওয়ার্ড রয়েছে৷ তাই, সম্ভবত আপনি আপনার UPI পিন কখনও-সখনও ভুলে যেতে পারেন। সেক্ষেত্রে “Forgot UPI Pin”-এ ক্লিক করে, এবং অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করে, আপনি আপনার UPI পিনটি রিসেট করতে পারেন। এরপরও আপনি যদি আপনার পিন বারবার ভুলে যান, তবে আপনার পিন নিরাপদ কোথাও লিখে রাখার চেষ্টা করুন।