May 21, 2024 1:20 am

দত্তপুকুর বিস্ফোরণ , শুভেন্দু অধিকারীর জনস্বার্থ মামলা খারিজ প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের

PB News Desk; দত্তপুকুর বিস্ফোরণ নিয়ে বিরোধী দলনেতা তথা বিজেপি নেতা শুভেন্দু অধিকারীর করা জনস্বার্থ মামলা খারিজ। খারিজ করে দিল প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। গত সোমবার দত্তপুকুর বিস্ফোরণ কাণ্ডে কলকাতা হাইকোর্টে জোড়া জনস্বার্থ মামলা দায়ের করেছিল বিজেপি৷ আদালতের দ্বারস্থ হয়েছিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী এবং বিজেপি নেতা রাজর্ষি লাহিড়ী৷ উভয়েই ঘটনায় সিবিআই এবং এনআইএ তদন্তের আবেদন জানিয়েছিলেন৷

এই প্রসঙ্গে আদালতের পর্যবেক্ষণ , দু’দিন আগে এই ঘটনা ঘটেছে। পুলিশ তদন্ত করতে শুরু করেছে। তদন্ত এখনও প্রাথমিক অবস্থায়। আদালত তাই এখন এ বিষয়ে হস্তক্ষেপ করছে না। আপাতত, রাজ্যের হাতেই রইল তদন্তভার৷ এদিন আদালতে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা NIA-র আইনজীবী৷ তিনি আদালতে জানান, গত সোমবার NIA-র একটি দল ঘটনাস্থল পরিদর্শন করেছে। তদন্তকারীদের সঙ্গে কথা বলেছে। তবে এই ঘটনায় এখনও পর্যন্ত বিস্ফোরক প্রয়োগ করা হয়নি বলে জানান NIA-র আইনজীবী। তাঁর দাবি, বদলে দত্তপুতুরের ঘটনায় Fire Safety Act যুক্ত করা হয়েছে, যার গুরুত্ব বা অভিযুক্তের সাজা অনেক কম।

রবিবার সকালে আচমকাই বিস্ফোরণে কেঁপে ওঠে বারাসত লাগোয়া দত্তপুকুর থানার নীলগঞ্জ ফাঁড়ির নীলগঞ্জ গ্রাম পঞ্চায়েত এলাকার মোছপোল পশ্চিম পাড়া অঞ্চল। প্রায় ধূলিসাৎ হয়ে যায় একটি দোতলা বাড়ি। আশপাশের অন্তত ১০০ টি বাড়ির ক্ষতিগ্রস্ত হয়। স্থানীয়দের দাবি , কেরামত এবং সামসুল দু’জনে মিলে বেআইনিভাবে বাজি তৈরি করত। ওই বাজি দোতলা বাড়িতে মজুত করে রাখা হত। তা ফেটেই এমন বীভৎস ঘটনা ঘটেছে। এই ঘটনার প্রেক্ষিতেই হাই কোর্টের দ্বারস্থ হয় বিজেপি ও সিপিএম।