May 17, 2024 12:20 pm

পাহাড়ের গ্রামীন উন্নয়নের স্বার্থে রাজ্যকে ৮৩ কোটি টাকা বরাদ্দ কেন্দ্রের

পাহাড়ের গ্রামীন উন্নয়নের স্বার্থে রাজ্যকে ৮৩ কোটি টাকা বরাদ্দ কেন্দ্রের

PB NEWS :- ১০০ দিনের গ্রামীণ প্রকল্প থেকে শুরু করে প্রধানমন্ত্রী আবাস যোজনা, একের পর এক প্রকল্পে কেন্দ্রীয় বঞ্চনার প্রতিবাদে সরব হয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা অভিষেকের উপস্থিতিতে আগামী ২ রা অক্টোবর তৃণমূল কংগ্রেসের তরফে দিল্লিতে তা নিয়ে প্রতিবাদ জানানো হবে।

এরই মাঝে রাজ্যের পাহাড়ি এলাকার গ্রামীণ উন্নয়নের স্বার্থে রাজ্য সরকারকে প্রায় ৮৩ কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্রীয় সরকার। মূলত পঞ্চদশ অর্থ কমিশনের সুপারিশ অনুযায়ী এক কিস্তি অর্থ পেল রাজ্য। এই টাকা রাজ্যের পাহাড়ি এলাকার দুই জেলার গ্রামীণ উন্নয়নের স্বার্থে , এমনটাই খবর নবান্ন সূত্রে।

পঞ্চদশ অর্থ কমিশন অনুযায়ী টায়েড ফান্ড হল কোন খাতে কোন অর্থ ব্যবহার করা হবে তার নির্দিষ্টভাবে বলে দেওয়া হয়েছে গাইডলাইনে। আনটায়েড ফান্ড হল গ্রামীন উন্নয়নের জন্য যে কোন খাতে সেই টাকা ব্যবহার করা যায়।

পাহাড়ের গ্রামীন উন্নয়নের স্বার্থে রাজ্যকে ৮৩ কোটি টাকা বরাদ্দ কেন্দ্রের

UPI পেমেন্টের চাহিদা বেড়েছে , পেমেন্ট ফেল বা আটকে গেলে কি করণীয় ?

দক্ষিণবঙ্গে বৃষ্টি কমবে , বাড়বে আর্দ্রতাজনিত অস্বস্তি , উত্তরবঙ্গে প্রবল বৃষ্টির সতর্কতা

প্রসঙ্গত এই যে অর্থ বরাদ্দ করা হয়েছে তা মূলত আনটায়েড ফান্ড। অর্থাৎ গোর্খা টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন বা জিটিএ তাদের নিজেদের মতো এই টাকা খরচ করতে পারবে। গোর্খা টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশনের আওতায় থাকা দার্জিলিং ও কালিম্পং জেলার গ্রামীণ উন্নয়নের জন্য এই টাকা বরাদ্দ করা হয়েছে।

খুব শীঘ্রই আরও ১২০ কোটি টাকা এই খাতে দেবে কেন্দ্র। লোকসভা নির্বাচনের আগে পাহাড়ের গ্রামীণ এলাকার উন্নয়নের জন্য এই অর্থ বরাদ্দ নিঃসন্দেহে রাজনৈতিকভাবে গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে। যদিও কেন্দ্রের তরফে রাজ্যের একাধিক প্রকল্পের টাকা আটকে রাখা হয়েছে বলে অভিযোগ।