May 21, 2024 3:26 am

ল্যান্ডিং করার পরেও পরবর্তী ধাপে কী কী করবে চন্দ্রযান ? বিস্তারিত জানালো ইসরো

PB News Desk: বুধবার নির্ধারিত সময় সন্ধে ৬টা ৪ মিনিটে চাঁদের বুকে সফট ল্যান্ডিং করে চন্দ্রযানের ল্যান্ডার বিক্রম। কিন্তু এবার ? চন্দ্রযানের কাজ তো এখানেই শেষ নয়। এর পরবর্তী ধাপে কী কী করবে চন্দ্রযান, তা জানাল ইসরো (ISRO)। ল্যান্ডার বিক্রমের সুরক্ষিত অবতরণ করার পর তার ভিতর থেকে বেরিয়ে আসবে রোভার প্রজ্ঞান (Rover Pragyan)। ল্যান্ডার যে জায়গায় দাঁড়িয়ে রয়েছে , এই রোভার সেখান থেকে নমুনা সংগ্রহ করবে।

চন্দ্রযান-৩ অবতরণের পরই ইসরোর প্রধান এস সোমনাথ বলেন, “কয়েক ঘণ্টাতেই রোভারটি বেরিয়ে আসবে। কখনও কখনও তা একদিন সময়ও নিতে পারে….রোভার বেরিয়ে আসলে তা মূলত দুটি গবেষণা করবে। মোট ১৪ দিন ধরে গবেষণা করবে রোভার প্রজ্ঞান।” ইসরোর তরফে জানানো হয়েছে, রোভারের লঞ্চ বা বেরিয়ে আসতে বেশ কিছুটা সময় লেগেছে। এর কারণ হল ধুলোর ঝড়। ল্যান্ডার বিক্রম চাঁদের মাটিতে অবতরণ করার সময় যে ধুলো উড়েছিল , তা কমতে বেশ কিছুটা সময় লেগেছে।

চাঁদে কেন এত ধুলো , তাও জানিয়েছেন বিজ্ঞানীরা। তাদের কথায়, চাঁদে মাধ্যাকর্ষণ শক্তি থাকলেও , পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তির তুলনায় তা মাত্র এক চতুর্থাংশ হওয়ায়, ধুলোকণা আবার মাটিতে পড়ে মিশে যেতে তুলনামূলকভাবে অনেকটাই বেশি সময় লাগে। বিজ্ঞানীদের চিন্তা ছিল , যদি ধুলোর ঝড় থামার আগেই রোভার প্রজ্ঞান বেরিয়ে আসে, তাহলে তা রোভারে লাগানো ক্যামেরা ও অন্যান্য যন্ত্রাংশ, যা অত্যন্ত সূক্ষ, তার ক্ষতি করতে পারে। ১৪ দিন, যা চাঁদের একদিনের সমান, তার মধ্য়ে চাঁদের মাটি ও তাপমাত্রা নিয়ে গবেষণা করবে। চাঁদের মাটিতে সত্যিই জলের অস্তিত্ব রয়েছে কি না, তাও খতিয়ে দেখবে রোভার। চাঁদে রাত শুরু হতেই সৌরশক্তিতে পরিচালিত রোভার প্রজ্ঞানও বন্ধ হয়ে যাবে।