May 20, 2024 10:40 pm

নজরে যাত্রী স্বাচ্ছন্দ – বন্দে ভারত এক্সপ্রেসের জন্য বড়সড় পরিকল্পনা কেন্দ্রের

বন্দে ভারত নিয়ে বড় পরিকল্পনা রয়েছে কেন্দ্রের। বন্দে ভারত এক্সপ্রেসের বিপুল সাফল্যের পর এবার বন্দে ভারত স্লিপার ট্রেন আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। আগামী ২০২৫ সালের শেষভাগের মধ্যে দেশে পুরোদমে চালু হয়ে যাবে বন্দে ভারত স্লিপার ট্রেন। একাধিক রুটে এই ট্রেন চালানোর পরিকল্পনা রয়েছে রেল মন্ত্রকের। জানা গিয়েছে , চেন্নাইয়ের ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরিতে তৈরি হচ্ছে বন্দে ভারত স্লিপার ট্রেন।

রেল সূত্রে খবর , বন্দে ভারতের স্লিপার কোচের প্রোটোটাইপ ইতিমধ্যেই তৈরি হয়ে গিয়েছে। আগামী মার্চ মাসের মধ্যে বন্দে ভারতের স্লিপার কোচ তৈরি হয়ে যাবে। এরপর এপ্রিল মাসে টেস্ট রান হবে বন্দে ভারতের এই নতুন ট্রেনের। কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবও জানিয়েছিলেন, ট্রেনে সফরের অভিজ্ঞতা বদলে দেবে বন্দে ভারত স্লিপার, অমৃত ভারত ও নমো ভারত ট্রেন। ভবিষ্যতে বিদেশেও রফতানি করা হতে পারে ‘মেড ইন ইন্ডিয়া’ ট্রেন।

প্রাথমিকভাবে রেলের পরিকল্পনা , ট্রাঙ্ক রুটেই প্রথম বন্দে ভারত স্লিপার ট্রেন চালানো হবে। দিল্লি থেকে মুম্বই বা দিল্লি থেকে হাওড়া- এই দুটি রুটের মধ্যে কোনও একটিতে প্রথম বন্দে ভারতের স্লিপার ট্রেন চালানো হবে। মূলত রাতের সময়েই এই ট্রেন চালানো হবে। সারা রাত ট্রেনে আরামদায়ক সফরের অভিজ্ঞতা পাবেন যাত্রীরা।