September 29, 2024 4:59 pm

NEET UG 2024 : পরীক্ষার তারিখ ঘোষণা করেছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি

আগামী ৫ মে সারা দেশে NEET UG 2024 পরীক্ষা হবে। ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট – স্নাতক 2024 পরীক্ষার তারিখ ইতিমধ্যেই ঘোষণা করেছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি। রেজিস্ট্রেশনের সময়সূচীর সঙ্গে পরীক্ষার প্যাটার্ন এবং সিলেবাসও প্রকাশ করা হবে। পরীক্ষার প্যাটার্ন এবং সিলেবাসে কোন পরিবর্তন হলে , তার তথ্য আগাম প্রকাশ করা হবে। আবেদন অনলাইন মোডে করতে হবে এবং আবেদন ফিও অনলাইনে জমা দিতে হবে।

NEET UG 2024-এর জন্য কীভাবে রেজিস্ট্রেশন করবেন ?

১) প্রথমে অফিসিয়াল ওয়েবসাইট neet.nta.nic.in-এ যান।

২) এবার NEET UG 2024 রেজিস্ট্রেশন লিঙ্কে ক্লিক করুন।

৩) ব্যক্তিগত বিবরণ জমা দিয়ে রেজিস্ট্রেশন করুন।

৪) এবার আবেদনপত্র পূরণ করুন এবং ফি জমা দিন।

রেজিস্ট্রেশন করার সময়, প্রার্থীদের ছবি, স্বাক্ষর, শিক্ষাগত নথি, আইডি প্রমাণের স্ক্যান কপি আপলোড করতে হবে। সমস্ত নথিও নির্ধারিত ফরম্যাটে আপলোড করতে হবে।
NEET UG 2024 পরীক্ষা ইংরেজি, হিন্দি, অসমীয়া, বাংলা, গুজরাটি, কন্নড়, মালয়ালাম, মারাঠি, ওড়িয়া, পাঞ্জাবি, তামিল, তেলেগু এবং উর্দু সহ ১৩টি বিভিন্ন ভাষায় হবে। মিডিয়া রিপোর্ট অনুসারে, NEET UG 2024-এর পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন এই সপ্তাহ থেকে শুরু হতে পারে। ন্যাশনাল টেস্টিং এজেন্সি এখনও কোনও তারিখ জারি করেনি। শীঘ্রই বিস্তারিত বিজ্ঞপ্তি জারি করা হবে এবং আবেদন প্রক্রিয়া শুরু হবে।

NEET 2024 পরীক্ষায় ২০০ টি প্রশ্ন থাকবে, মোট ৭২০ নম্বর। এর মধ্যে ১৮০ টি প্রশ্ন হবে MCQ ফরম্যাটে। পদার্থবিদ্যা এবং রসায়ন বিভাগে প্রতিটিতে ৪৫ টি প্রশ্ন থাকবে, যেখানে জীব বিজ্ঞান (প্রাণীবিদ্যা এবং উদ্ভিদ বিদ্যা সম্মিলিত) ৯০ টি প্রশ্ন থাকবে। এই পরীক্ষায় পাশ করলে রাঙ্ক অনুযায়ী কাউন্সিলিং হবে। এই পরীক্ষার মাধ্যমে এমবিবিএস, বিডিএস-সহ অন্যান্য মেডিক্যাল কোর্সে ভর্তির সুযোগ রয়েছে।