September 29, 2024 3:49 pm

স্টেশন আধুনিক হলে বাড়বে কি ট্রেন ভাড়া ? জনতার প্রশ্নের জবাব দিলেন রেলমন্ত্রী

PB News Desk: রেল স্টেশনের আধুনিকীকরণ হলে কি বাড়বে ট্রেন ভাড়া ?সাধারণ মানুষের থেকেই কী প্রকল্পের এই বিপুল অঙ্কের টাকা তোলা হবে ?অনেকের মনেই এমন প্রশ্ন উঁকি দিচ্ছে। সব প্রশ্নের অবসান ঘোচালেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। সাধারণ মানুষকে আশ্বস্ত করে রেলমন্ত্রী (Ashwini Vaishnaw) স্পষ্ট জানালেন, রেলস্টেশনের মান উন্নত করার জন্য ট্রেন ভাড়া (Train fare) বাড়বে না।

প্রসঙ্গত ,অমৃত ভারত স্টেশন প্রকল্পের অধীনেই নতুন রূপে সেজে উঠতে চলেছে দেশের প্রায় ১৩০০টি রেল স্টেশন। যার মধ্যে রবিবার ৫০৮টি স্টেশনের উন্নয়নের জন্য ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২৫ হাজার কোটি টাকা ব্যয়ে এই প্রকল্পের মধ্যে পশ্চিমবঙ্গের ৩৭ টি স্টেশন রয়েছে। রেল স্টেশনের উন্নীতকরণ প্রকল্পের জন্য ৯ হাজার ইঞ্জিনিয়ারকে প্রশিক্ষণ দিচ্ছে রেল। নিরাপত্তা সহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। নরেন্দ্র মোদী সরকারের এই প্রকল্প থেকে কোনও রাজ্য বঞ্চিত হবে না বলেও জানান রেলমন্ত্রী।

এদিন সাংবাদিক বৈঠক করে সকলের উদ্বেগের অবসান ঘোচালেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। তিনি বলেন, “প্রধানমন্ত্রী মোদী সাধারণ মানুষের জীবনযাত্রার মানোন্নয়নের জন্য কাজ করে চলেছেন। রেল স্টেশনের উন্নয়ন করার লক্ষ্যও একই। আমরা কোনও বোঝা ছাড়াই তাঁদের বিশ্বমানের স্টেশন উপহার দিতে চাই। স্টেশনের উন্নয়নের নামে আমরা ট্রেনের ভাড়া বাড়াব না বা কোনও ফি ধার্য করব না।”

এ প্রসঙ্গে এখনও পর্যন্ত কেরল বন্দে ভারত এক্সপ্রেস না পাওয়ার জন্য পিনারাই বিজয়ন সরকারকে তোপ দাগেন অশ্বিনী বৈষ্ণব। পিনারাই বিজয়নের সরকার সমীক্ষা রিপোর্ট সহ বিস্তারিত তথ্য দিতে সমস্যা করার জন্যই কেরলে রেল নেটওয়ার্কের উন্নীতকরণের কাজ বাধাপ্রাপ্ত হচ্ছে বলে অভিযোগ রেলমন্ত্রীর। তবে কেরলে রেল নেটওয়ার্কের উন্নতি ঘটানোর ব্যাপারে কেন্দ্র প্রতিশ্রুতি দিয়েছে বলেও জানান অশ্বিনী বৈষ্ণব।