September 29, 2024 3:49 pm

Agniveer : ভারতীয় বায়ুসেনায় অগ্নিবীর নিয়োগের রেজিস্ট্রেশন শুরু

PB News Desk: ভারতীয় বায়ুসেনায় অগ্নিবীর (Agniveer) নিয়োগের রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়েছে। গত ২৭ জুলাই থেকেই রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়েছে। রেজিস্ট্রেশনের শেষ তারিখ আগামী ১৭ অগস্ট। অনলাইনে রেজিস্ট্রেশন শুরু হয়েছে। যাঁরা আবেদন করতে চাইছেন তাঁরা IAF Agniveervayu- এর অফিশিয়াল ওয়েবসাইট agnipathvayu.cdac.in -এ গিয়ে আবেদন করতে পারবেন। পরীক্ষাও হবে অনলাইনে। আগামী ১৩ অক্টোবর পরীক্ষার দিন ধার্য হয়েছে।

আবেদনকারীদের অঙ্ক, পদার্থবিদ্যা এবং ইংরেজিতে ৫০ শতাংশ নম্বর-সহ বিজ্ঞান বিভাগে উচ্চ মাধ্যমিক সমতুল পাশ হতে হবে। অথবা ৫০ শতাংশ নম্বর-সহ ইঞ্জিনিয়ারিংয়ে ডিপ্লোমা থাকতে হবে। অথবা ৫০ শতাংশ নম্বর-সহ ২ বছরের ভোকেশনাল কোর্স করে থাকতে হবে।
আবেদনকারীদের সর্বনিম্ন বয়স ১৭.৫ বছর এবং সর্বোচ্চ বয়সসীমা ২১ বছর থাকতে হবে।অনলাইন পরীক্ষার জন্য রেজিস্টার করার সময় প্রার্থীদের অনলাইনেই ২৫০ টাকা জমা দিতে হবে। Debit Cards/ Credit Cards/Internet Banking- এর মাধ্যমে টাকা জমা দেওয়া যাবে।

প্রথম পর্ব, দ্বিতীয় পর্ব, তৃতীয় পর্ব- মোট তিনটি পর্যায়ে পরীক্ষা হবে। প্রথম পর্বে অনলাইনে পরীক্ষা হবে। ৬০ মিনিট অর্থাৎ এক ঘণ্টার পরীক্ষা হবে। প্রার্থীদের পদার্থবিজ্ঞান, অঙ্ক এবং ইংরেজি- এই তিনটি বিষয়ের পরীক্ষা দিতে হবে। ১০+২ সিবিএসই সিলেবাস অনুসারে পরীক্ষা হবে। পরীক্ষার্থীদের মেধা অনুযায়ী তাঁদের বেছে নেওয়া হবে। প্রথম পর্যায়ের পরীক্ষায় উত্তীর্ণ হলে দ্বিতীয় ধাপের পরীক্ষা হবে। এই পর্বে পাশ করলে তৃতীয় পর্যায়ে পরীক্ষা হবে। এই পর্বে মেডিক্যাল অর্থাৎ শারীরিক পরীক্ষা হবে।