May 16, 2024 4:20 pm

১০০ কোটির দুর্নীতি ! IIT খড়গপুর থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে বি.টেক অরবিন্দ কেজরীবাল

দিল্লির আবগারি মামলায় আপ প্রধান কেজরীকে মোট ন’বার সমন পাঠিয়েছিল ইডি। কিন্তু আটবার হাজিরা এড়িয়ে যান তিনি। শেষ পাঠানো সমনে বৃহস্পতিবার ইডি দফতরে হাজিরা দিতে বলা হয়েছিল দিল্লির মুখ্যমন্ত্রীকে। কিন্তু হাজিরা না দিয়ে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হন কেজরীওয়াল। হাইকোর্ট তা খারিজ করলে সুপ্রিম কোর্টে যান তিনি। আপের অভিযোগ, ইডির লক্ষ্য জিজ্ঞাসাবাদ নয়। এত দিন ধরেও তারা এই মামলায় কেজরীওয়ালের বিরুদ্ধে কোনও তথ্যপ্রমাণ পায়নি। তাই লোকসভা ভোটের আগে সমন পাঠিয়ে তাঁকে গ্রেফতার করার চেষ্টা চলছে।

বিরোধীরা আগেই অভিযোগ তুলেছিল যে কেজরীবালের বিপুল সম্পত্তি। তাঁর বাড়িতে লাগানো এক একটা পর্দারই দাম নাকি প্রায় ৫ থেকে ৮ লক্ষ টাকা। এমন মোট ২৩ টি পর্দা রয়েছে কেজরীবালের বাড়িতে , যার মোট দাম ৯৭ লক্ষ টাকা। কেজরীবাল নাকি ভিয়েতনাম থেকে প্রায় ৩ কোটি টাকা দিয়ে বিশেষ মার্বেল আনিয়েছিলেন। কেজরীবালের বাড়ির ৬ টি কার্পেট রয়েছে, যার দাম প্রায় ১৯ লক্ষ ৮৯ হাজার টাকা। প্রায় ১১.৩০ কোটি টাকা খরচ হয়েছে শুধু কেজরীর বাড়ির ইন্টেরিয়র ডেকরেশনেই।

তাঁর বাড়ি থেকে ৪টি মোবাইল বাজেয়াপ্ত করা হয়েছে। কেজরীবালের নিজের নামে কোনও বন্ড বা মিউচুয়াল ফান্ড নেই। তবে স্ত্রী সুনীতার নামে এসবিআইয়ে প্রায় ১৫ লক্ষ ৩১ হাজার টাকার মিউচুয়াল ফান্ড রয়েছে। হলফনামা অরবিন্দ কেজরীবালের হাতে নগদ ছিল প্রায় ১২ হাজার টাকা। নিজের নামে কোনও ফিক্সড ডিপোজিট না থাকলেও , তার ছেলের নামে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ায় প্রায় ৩৮ হাজার ৩৩৮ টাকা জমা রাখা আছে। দিল্লির মুখ্যমন্ত্রীর কাছে সোনার গয়না না থাকলেও , স্ত্রীর কাছে ৩২০ গ্রাম সোনা রয়েছে, যার বাজারমূল্য প্রায় ১২ লক্ষ টাকা। ১ কেজির রুপোও রয়েছে, যার বাজারমূল্য প্রায় ৪০ হাজার টাকা।