কলকাতা

প্রয়াত রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের সভাপতি স্বামী স্মরণানন্দজি মহারাজ , শোকস্তব্ধ প্রধানমন্ত্রী

মঙ্গলবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের সভাপতি স্বামী স্মরণানন্দজি মহারাজ। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৪ বছর। দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন তিনি। মঙ্গলবার রাত ৮টা ১৪ মিনিট নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। রামকৃষ্ণ মিশনের তরফে বিবৃতি জারি করে এই খবর দেওয়া হয়।

মহারাজের প্রয়াণে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। প্রধানমন্ত্রী মোদী শোক প্রকাশ করে লেখেন, “স্বামীজি অগুনতি মানুষের মনে ছাপ রেখে গিয়েছেন। তাঁর জ্ঞান ও সহানুভূতি আগামী প্রজন্মেও অনুপ্রাণিত করবে।”

প্রধানমন্ত্রী মোদী এক্স হ্যান্ডেলে লেখেন, “বিগত কয়েক বছর ধরে ওনার সঙ্গে আমার ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। ২০২০ সালে বেলুড় মঠে ওনার সঙ্গে সাক্ষাতের কথা মনে পড়ে যাচ্ছে। কয়েক সপ্তাহ আগে কলকাতাতেও আমি ওনাকে দেখতে হাসপাতালে গিয়েছিলাম ও স্বাস্থ্যের খবর নিয়েছিলাম। বেলুড় মঠের ভক্তদের প্রতি আমার সমবেদনা রইল। ওম শান্তি।”

স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও পোস্টে শোকবার্তা জানান। তিনি লেখেন, “রামকৃষ্ণ মঠের স্বামী স্মরণানন্দজি একজন আধ্যাত্মিক ব্যক্তি ছিলেন, যারা পাণ্ডিত্যপূর্ণ জ্ঞান মনকে আলোকিত করেছিল। মহারাজজি এমন একটি শূন্যতা তৈরি করে গেলেন, যা পূরণ করা কঠিন হবে। তবে তাঁর জ্ঞান আমাদের পথ প্রদর্শন করবে।”