May 17, 2024 11:13 am

মাত্র ২ বছরেই মোটা টাকা রিটার্ন পাবেন মহিলারা – পোস্ট অফিসে চালু অবিশ্বাস্য স্কিম !

Post Office : পোস্ট অফিসের অধীনে শুরু হওয়া এই সঞ্চয় প্রকল্পের সুবিধা শুধুমাত্র মহিলারাই পান। ১০ বছরের বেশি বয়সি মেয়ে এবং মহিলারা এই প্রকল্পের সুবিধা নিতে পারে। এই স্কিমটি মাত্র ২ বছরের জন্য। স্কিমটি শুধুমাত্র মার্চ ২০২৫ পর্যন্ত চলবে। ভারত সরকারের এমন বিভিন্ন ধরনের স্কিম থাকলেও, মহিলাদের জন্য একটি বিশেষ স্কিম রয়েছে। এরকম একটি স্কিম হল মহিলা সম্মান সঞ্চয় পত্র।

এটি একটি এককালীন সংরক্ষণ প্রকল্প। মহিলারা এই স্কিমে ১০০০ টাকা থেকে ২ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন। অপ্রাপ্তবয়স্ক মেয়েদের জন্য, তাঁদের পুরুষ অভিভাবক এই প্রকল্প শুরু করতে পারেন। দুই বছরের এই বিশেষ স্কিম তৈরি করা হয়েছে শুধুমাত্র মহিলাদের জন্য। অর্থাৎ ভারতের মহিলারা এই স্কিমে বিনিয়োগ করে মোটা টাকা রিটার্ন পেতে পারেন।

অ্যাকাউন্ট হোল্ডারের মৃ*ত্যু হলে বা অ্যাকাউন্ট হোল্ডার গুরুতর অসুস্থ হলে এবং চিকিৎসার জন্য অর্থের প্রয়োজন হলে, টাকা অকালে তোলা যাবে। সময়ের আগে অ্যাকাউন্ট বন্ধ হলে সুদের হার হবে মাত্র ৫.৫ শতাংশ। অ্যাকাউন্ট খোলা হবে শুধুমাত্র মহিলার নামে। এই সঞ্চয় প্রকল্পের আওতায় মহিলাদের ৭.৫ শতাংশ সুদ দেওয়া হয়। এই স্কিমের জন্য আবেদনকারী মহিলারাও কর ছাড় পাবেন।