May 15, 2024 6:05 pm

জেডি(ইউ) কে মাত্র ১৬ আসন – আসন রফার ফর্মুলায় নীতীশের দর কষাকষির ক্ষমতা কমিয়ে দিল বিজেপি ?

এনডিএ শরিক নীতীশ কুমারের জেডি(ইউ) প্রতিদ্বন্দ্বিতা করবে ১৬ট আসনে। বিহারে এনডিএ জোটের আরেক শরিক দল, চিরাগ পাসওয়ানের লোক জনশক্তি পার্টি ৫টি আসনে লড়বে। হিন্দুস্তানি আওয়াম মোর্চা এবং রাষ্ট্রীয় লোক সমতা পার্টিকে একটি করে আসন ছাড়া হয়েছে।

লোক জনশক্তি পার্টির রাজ্য সভাপতি রাজু তিওয়ারি বলেছেন, “লোক জনশক্তি পার্টিকে ৫টি আসন দিয়েছে এনডিএ। আমরা বিহারের ৪০টি লোকসভা আসনের সবকটিতেই জিতব।” ২০১৯ সালে বিহারের ৪০ টি আসনের মধ্যে ১৭ টিতেই প্রতিদ্বন্দ্বিতা করেছিল বিজেপি। সূত্রের খবর, পশ্চিম চম্পারন, পুর্ব চম্পারন, ঔরঙ্গাবাদ, মধুবনি, আরারিয়া, দারভাঙ্গা, মুজাফ্ফরপুর, মহারাজগঞ্জ, সরন, উজিয়ারপুর, বেগুসরাই, নওয়াদা, পাটনা সাহিব, পাটলিপুত্র, আরাহ, বক্সার এবং সারারাম আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে বিজেপি।

গতবার জেডিইউ লড়েছিল ১৭ আসনে। জেডিইউ লড়বে বাল্মীকি নগর, সীতামারহি, ঝাঁঝড়পুর, সুপল, কিষাণগঞ্জ, কাটিহার, পূর্ণিয়া, মাধেপুরা, গোপালগঞ্জ, সিওয়ান, ভাগলপুর, বাঁকা, মুঙ্গের, নালন্দা, জাহানাবাদ এবং শেওহরে। ২০১৯ সালে এলজেপি প্রার্থী দিয়েছিল বাকি ৬টি আসনে। চিরাগ পাসোয়ানের দল লড়বে বৈশালী, হাজিপুর, সমস্তিপুর, খাগরিয়া এবং জামুই আসনে। জিতন রাম মাঝির হিন্দুস্তানি আওয়াম মোর্চা লড়বে গয়া আসনে , উপেন্দ্র কুশওয়াহার রাষ্ট্রীয় লোক মোর্চা লড়বে কারাকাট আসনে।

গতবার ৩৯টি আসনেই জিতেছিলেন এনডিএ প্রার্থীরা। একমাত্র একটি আসনে কংগ্রেস প্রার্থীর বিরুদ্ধে পরাজিত হয়েছিলেন জেডিইউ প্রার্থী। ২০২২ এর অগস্টে এনডিএ-র সঙ্গ ত্যাগ করে মহাগঠবন্ধনে ফিরে এসেছিলেন নীতীশ কুমার। তাঁর আহ্বানেই পটনায় তৈরি হয়েছিল ইন্ডিয়া জোটের রূপরেখা। কিন্তু, ২০২৪-এর জানুয়ারিতে তিনি ফের এনডিএ-র ঘরে ফিরে গিয়েছেন।