May 20, 2024 11:45 pm

এনভিডিয়ার স্টক বৃদ্ধি , একদিনে রিলায়েন্সকে ছুঁয়ে ফেলল এই সংস্থা

মুকেশ অম্বানি ২২ বছরে রিলায়েন্সকে যে উচ্চাতায় নিয়ে গিয়েছিলেন এই সংস্থাটি একদিনে সমপরিমাণ সম্পদ অর্জন করে ফেলেছে। পরিসংখ্যান বলছে এই একদিনের বৃদ্ধির সঙ্গে এই সংস্থার বাজার মূলধন (Nvidia MCap) ভারতের সবচেয়ে মূল্যবান কোম্পানি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের মোট বাজার মূলধনের সমান বেড়েছে।

এখানে আমরা এনভিডিয়ার কথা বলছি। কম্পিউটার চিপস এবং গ্রাফিক্স কার্ড প্রস্তুতকারী বিশ্বের অন্যতম বৃহত্তম কোম্পানি যার শেয়ার (এনভিডিয়া শেয়ার প্রাইস) একদিনে ১৬ শতাংশ বেড়েছে। এনভিডিয়ার স্টক বৃদ্ধি শুধুমাত্র কোম্পানির ইতিহাসে একটি নতুন মাইলফলক তৈরি করেনি। প্রকৃতপক্ষে, এটি ওয়াল স্ট্রিটের ইতিহাসে একক দিনের সবচেয়ে বড় বৃদ্ধিও হিসাবেও নতুন রেকর্ড তৈরি করেছে৷

বর্তমানে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের মোট বাজার মূলধন ২০,২০,৪৭০.৮৮ কোটি টাকা। যেখানে এনভিডিয়ার শেয়ার গত একদিনে ১৬ শতাংশ বেড়েছে। কোম্পানির বাজার মূলধন প্রায় ২৭৭ বিলিয়ন ডলার (২২,৯৬,১০৭ কোটি টাকা) বেড়েছে। পার করে ফেলেছে ২ ট্রিলিয়ন ডলারের গণ্ডি।

২০০২ ছেলে মুকেশ অম্বানি কোম্পানির চেয়ারম্যান, এমডি হিসাবে দায়িত্ব নেন। ব্যবসায় আসে নতুন বৈচিত্র। আরও ফুলেফেঁপে ওঠে রিলায়েন্স। ২২ বছর ধরে রিলায়েন্সের প্রধান দায়িত্বে মুকেশ। ভারতের অন্যতম ধনী সংস্থাগুলির তালিকায় সর্বদাই শীর্ষ তালিকায় থাকে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। স্টক মার্কেটে তালিকাভুক্তির পর কেটে ৪৭ বছরের বেশি সময়।